ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ড – দক্ষিন আফ্রিকা

বিশ্বকাপে ইংল্যান্ড – দক্ষিন আফ্রিকা

88
0

আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিন আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ।

চলুন প্রথমে জেনে নেওয়া যাক ইংল্যান্ডের বিশ্বকাপ ইতিহাস।

ক্রিকেটের জনক ইংল্যান্ড সর্ব প্রথম বিশ্বকাপ খেলে ১৯৮৭ সালে। তিনবার ফাইনালে যায় তবে একবার ও শিরোপা অর্জন করতে পারেনি। ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ সালে পর পর তিনবার ফাইনালে গিয়েও হেরেছে প্রতিবার।

গ্রুপ স্টেজের গন্ডি পেরোতে পারেনি ৩ বার। ১৯৯৯, ২০০৩ ও ২০১৫ বিশ্বকাপে। তাদের পারফরম্যান্স এতই বাজে ছিলো যে তারা গ্রুপ স্টেজ পর্যন্ত পার হতে পারেনি। ক্রিকেটের জনক হয়েও এখনো বিশ্বকাপ জয় করতে না পারা অনেকটা লজ্জ্বার। তবে এবারের যে টিম গঠন করেছে ইংল্যান্ড, তাতে নিশ্চিত ভাবে বলা যাচ্ছে শিরোপার অন্যতম দাবীদার ইংল্যান্ড।

অন্যদিকে দক্ষিন আফ্রিকা প্রথম বিশ্বকাপ খেলে ১৯৯২ সালে। সেবার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয় তাদের। ১৯৯৬ বিশ্বকাপে গ্রুপ স্টেজ পার হতে পারেনি তারা।

২০১৫ বিশ্বকাপে দক্ষিন আফ্রিকার ক্রিকেট দল ছিলো সবচাইতে সম্ভাবনাময়। চ্যাম্পিয়ন হওয়ার মত দল গড়েও নিউজিল্যান্ডের সাথে হেরে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে যায় দলটি।

মোট চারবার সেমি ফাইনাল খেলেছে দলটি। ২ বার কোয়ার্টার ফাইনাল খেলেছে। ১ বার গ্রুপ স্টেজ থেকে বাদ পড়তে হয়েছে।

এবার দেখে নেওয়া যাক ইংল্যান্ড-দক্ষিন আফ্রিকার বিশ্বকাপে মুখোমুখি ফলাফল ও বিস্তারিত।

১৯৯২ এর বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ড – দক্ষিন আফ্রিকা মুখোমুখি হয়েছিলো। বৃষ্টির কারনে দক্ষিন আফ্রিকার সামনে টার্গেট ছিলো ২২ বলে ১ রান। সে ম্যাচ হেরেছিলো দক্ষিন আফ্রিকা।

১৯৯৯ বিশ্বকাপে আবারও দক্ষিন আফ্রিকার মুখোমুখি হয় ইংল্যান্ড। সেবার ইংল্যান্ডকে ১২২ রানে হারিয়েছিলো দক্ষিন আফ্রিকা। ম্যান অব দি ম্যাচ হয়েছিলো দক্ষিন আফ্রিকার খেলোয়ার ল্যান্স ক্লুজনার।

বিশ্বকাপে দক্ষিন আফ্রিকার বিপক্ষে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ২০১১ সালে। সেবার দক্ষিন আফ্রিকাকে ৬ রানে হারিয়েছিলো ইংল্যান্ড। ম্যান অব দি ম্যাচ রবি বোপারা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here